সাবধান! একজন সাহাবীর নাম জা’ফর

السلام عليكم ورحمة الله وبركاته
Assalamu Alaikum Warahmatullahi Wabarakatuh

সাবধান!
??একজন সাহাবীর নাম জা’ফর!
কোনো উন্নাসিক লেখকের নামকে বিকৃত করতে গিয়ে যেনো হযরত জা’ফর (রা.)
এর নামকে অশ্রদ্ধা করে না ফেলি|??

জাফর ইকবাল এর শিশু-কিশোর উপন্যাস ‘ভূতের বাচ্চা সোলায়মান’ বেরিয়েছে। অনেকেই বইয়ের নাম দেখে Shocked এবং Upset; কারন সোলায়মান একজন বড় নবীর নাম। সোলায়মান (আ:) ছিলেন একমাত্র নবী যিনি গোটা পৃথিবীকে শাসন করেছেন। তাঁর আমলেই জেরুজালেম ছিলো The ruling state of the world, এতো বড় একজন নবীর নামের পাশে ভূতের বাচ্চা শব্দগুলি অনেকেই মেনে নিতে পারছেন না। কিন্ত তাই বলে যেন এই বিকৃত ব্যক্তিকে কেন্দ্র করে আমরা রাসূলের চাচাত ভাই শ্রেষ্ঠতম সাহাবী হযরত জাফ’র বিন আবু তালিব এর নাম বিকৃত করে না ফেলি।

?জাফর ইকবালকে অনেকেই পছন্দ করেন না। আমি নিজে তো নই-ই । কিন্তু তাই বলে জাফর ইকবালকে ‘জাফর ষাড়’ ‘জাফরিকবাল’ ‘ভূতের বাচ্চা জাফর…’ ইত্যাদি উপাধিতে ভূষিত করা হচ্ছে। যারা গালি দিচ্ছেন তারা কি আদৌ জানেন ‘জাফর’ একজন সাহাবার নাম? ☉☉☉

⚀আপনারা কি জানেন জাফর ইবনে আবু তালিব (রা:) কে ছিলেন?
⚁জানেন কীভাবে তিনি শহীদ হয়েছিলেন?
⚂ আপনারা কি জানেন এই জাফর নামক সাহাবা শহীদ হওয়ার পর আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা:) কতোটুকু কেঁদেছিলেন?

⚃’ভূতের বাচ্চা সোলায়মান’ লেখায় যদি নবীকে হেয় করা হয় তাহলে ‘জাফর’ নামটির সাথে এতো গালি সেঁটে দিয়ে আপনারা কী সাহাবাকে হেয় করছেন না?
⚄ গালি দিয়ে কোন্ মহাপূণ্যের কাজ আপনারা করছেন?
⚅ধর্মবিদ্বেষীরা সুযোগ পেলেই ইসলামকে হেয় করার চেষ্টা করে, এতে কি তারা ইসলামের কোন ক্ষতি করতে পেরেছে? খুব নীচু Level এর, নীচু স্তরের লোকেরা মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়, আমরা গালিগালাজ করে তাদের Level এ নামবো কেন?

??জাফর ইকবাল একজন অধ্যাপক। তাঁর অসংখ্য ভক্ত এবং বিরোধী রয়েছে। তাঁর বইয়ের অন্যভাবে সমালোচনা করা যায়। যেমন তাঁর বইয়ের টাইটেল ‘ভূতের বাচ্চা…’; ভূতের বাচ্চা, অমুকের বাচ্চা, তমুকের বাচ্চা সাধারনত গালি হিসেবেই ব্যবহৃত হয়। তিনি তাঁর বইয়ের নাম ‘সোলায়মান ভুত’ ও রাখতে পারতেন। তা না করে তিনি নাম দিয়েছেন ‘ভূতের বাচ্চা…’। তাও এটি নাকি শিশু-কিশোর উপন্যাস।

ছোট বেলা আমি গল্পের বইয়ের জন্য খুব পাগল ছিলাম। তখন ‘গাধার বাচ্চা’, ‘ভূতের বাচ্চা’ নামক কোন বই আমি নিজেও পড়িনি, আর আমার সন্তানদেরও কিনে দিতে চাই না। আমার মনে হয় সচেতন বাবা মায়েরা এই বইটি তাদের সন্তানকে কিনে দেবেন না।

(মোখতার আহমাদ)

Image may contain: text
Share this Post
Scroll to Top