প্রচলিত কুসংস্কার : ব্যাঙ ডাকলে বৃষ্টি হবে!

যেমন একটি কুসংস্কার হলো অনেক মানুষ বিশ্বাস করে ব্যাঙ ডাকলে বৃষ্টি হবে। এমনকি বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ের আয়োজন কর হয়। কি হাস্যকর প্রথা! বৃষ্টির সাথে ব্যাঙের কী সম্পর্ক? ব্যাঙের ডাকার সাথে বৃষ্টির কোন সম্পর্ক নেই। একমাত্র মহান আল্লাহ তায়ালা যখন বৃষ্টি বর্ষণ করেন তখনই বৃষ্টি হয়। কোন সৃষ্টিজীবের আগে থেকে নিশ্চিত রূপে জানার কোন সুযোগ নেই, কখন বৃষ্টি হবে।
জ্ঞান-বিজ্ঞানের এই যুগকে যেখানে সচেতনতার যুগ বলে দাবি করা হয়, সেই সময় বিভিন্ন ধরনের মারাত্মক কুসংস্কারের কথা যখন আমরা শুনি তখন বড়ই অবাক হতে হয়। যেমন একটি কুসংস্কার হলো অনেক মানুষ বিশ্বাস করে ব্যাঙ ডাকলে বৃষ্টি হবে। এমনকি বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ের আয়োজন কর হয়। কি হাস্যকর প্রথা! বৃষ্টির সাথে ব্যাঙের কী সম্পর্ক? ব্যাঙের ডাকার সাথে বৃষ্টির কোন সম্পর্ক নেই। একমাত্র মহান আল্লাহ তায়ালা যখন বৃষ্টি বর্ষণ করেন তখনই বৃষ্টি হয়। কোন সৃষ্টিজীবের আগে থেকে নিশ্চিত রূপে জানার কোন সুযোগ নেই, কখন বৃষ্টি হবে।
এমন হিন্দুয়ানী কুসংস্কার আদি যুগের অনেক কুসংস্কারকেও হার মানায়। আল্লাহ তাআলা বলেন, ﻫﻮ ﺍﻟﺬﻯ ﺍﻧﺰﻝ ﻣﻦ ﺍﻟﺴﻤﺎﺀ ﻣﺎﺀ ‘তিনিই সেই সত্ত্বা, যিনি আসমান থেকে বৃষ্টি বর্ষণ করেন।’ অনাবৃষ্টি হলে কী করতে হবে, তার সুন্দর নির্দেশনা ইসলামেই বিদ্যমান। ইস্তিগফার করা, উন্মুক্ত মাঠে ‘সালাতুল ইসতিস্কা’ আদায় করা, সম্মিলিতভাবে দুআ করার কথা হাদীসে এসেছে। অতএব সে নিয়ম অনুযায়ী আল্লাহর কাছেই বৃষ্টি চাওয়া উচিত।

 

Share this Post
Scroll to Top