পানি থাকা অবস্থায় কুলুখ না নিয়ে শুধু পানি নিলে পবিত্রতা অর্জন হবে কি

প্রশ্ন : পানি থাকা অবস্থায় কুলুখ না নিয়ে শুধু পানি নিলে পবিত্রতা অর্জন হবে কি?

উত্তর : শুধু পানি দ্বারা পবিত্রতা অর্জন করলেই পবিত্রতা অর্জিত হবে। আনাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম (ছাঃ) যখন পায়খানায় প্রবেশ করার ইচ্ছা পোষণ করতেন, তখন আমি ও আরেকটি ছেলে পানি ভর্তি পাত্র এবং একটা বর্শা নিয়ে যেতাম। তিনি পানি দ্বারা ইস্তেঞ্জা করতেন (মুত্তাফাক আলাইহ, মিশকাত হা/৩৪২)। আয়েশা (রাঃ) একবার মহিলাদের লক্ষ্য করে বললেন, তোমরা তোমাদের স্বামীদের পানি দ্বারা পবিত্রতা অর্জন করতে বল। কেননা আমি রাসূল (ছাঃ)-কে অনুরূপই করতে দেখেছি (তিরমিযী, হা/১৯, সনদ ছহীহ)। ইমাম তিরিমিযী বলেন, বিদ্বানগণ পানিকেই যথেষ্ট মনে করেন। পানি না পেলে কুলুখ নিবে (ঐ)।
উল্লেখ্য যে, কুলুখ ব্যবহার করার পর পানি ব্যবহার করতে হবে- মর্মে যে কথা প্রচলিত আছে তা ঠিক নয় (ইওয়াউল গালীল হা/৪২-এর আলোচনা দ্রঃ)। সুতরাং পানির বর্তমানে ঢেলা কুলুখ নেওয়া অপ্রয়োজনীয় কাজ। বিশেষ করে বর্তমান যুগে এ নিয়ে কিছু মানুষ ৪০ কদম হাঁটার যে বেহায়াপনা করে, তা অবশ্যই পরিত্যাজ্য (ছালাতুর রাসূল (ছাঃ), ৫৬ পৃঃ)।
সুবুলুস সালাম প্রণেতা ইমাম ছান‘আনী বলেছেন, নবী করীম (ছাঃ) পবিত্রতা অর্জনে পানি ও কুলুখ উভয়টি এক সাথে ব্যবহার করেছেন মর্মে আমি কোন হাদীছ খুঁজে পাইনি (দ্রঃ মির‘আত ২/৭২ পৃঃ)।

Share this Post