তুমি দুনিয়াতে এমনভাবে থাকো, যেন তুমি (অল্প সময়ের জন্যে) একজন প্রবাসী বা মুসাফির

“তুমি দুনিয়াতে এমনভাবে থাকো, যেন তুমি (অল্প সময়ের জন্যে) একজন প্রবাসী বা মুসাফির!’
[সহীহ বুখারীঃ ৬৪১৬, তিরমিযীঃ ২৩৩৩]
_____________
:
:
আফসোস! কিসের প্রবাসী আর কিসের মুসাফির আমরা তো একেবারে জমে ক্ষীর! খুজে ফিরি ধন-সম্পদ, গাড়ী, নারী আর শান্তির নীড় ! এগুলোর দিকেই আমাদের নজর তাক করা সুক্ষ্ণ তীর!
.
মুত্তাক্বীদের জন্য হিসেবটা একটু ভিন্ন! তারা এ দুনিয়ায় জরাজীর্ণ, সর্বদা থাকে ভয়ে সংকীর্ণ তাদের হিসেবে আসল জীবন তো পরকাল। আর এই হিসেবটাই নির্ভেজাল কিতাব পবিত্র ক্বুরআন-এর সাথে সামঞ্জস্যশীল!
.
এই উম্মাহ-র শ্রেষ্ঠ সন্তান, দুনিয়া-বিমুখ, ক্ষুধার যন্ত্রণায় পেটে পাথর বেধে রাখা, মাটিতে শুয়ে থাকার কারনে আবু তুরাব খ্যাত, প্রখর স্মৃতিশক্তির অধিকারী, সবচাইতে বেশী হাদীস সংগ্রহকারী সাহাবা হযরত আবু হুরাইরা (রাদ্বিয়াল্লাহু আনহু)-এর যখন অন্তিম রোগ দেখা দেয় তিনি আকুল হয়ে কাঁদতে থাকেন।
তাকে জিজ্ঞেস করা হলো – “কাঁদছেন কেন?”
.
তিনি (সাঃ) বললেন- “তোমাদের এ দুনিয়ার জন্য আমি কাঁদছিনা, কাঁদছি দীর্ঘ ভ্রমন ও স্বল্প পাথেয়’র কথা চিন্তা করে। যে রাস্তাটি জান্নাত কিংবা জাহান্নামে গিয়ে পৌঁছেছে, আমি সে রাস্তার শেষ মাথায় এসে দাঁড়িয়ে! জানিনে, আমি সে দু’টি রাস্তার কোনটিতে যাচ্ছি!’
.
————————–
:
:
আমাদের শিক্ষা নেবার সময় আর আসবে কি আসবে না সেটা অনিশ্চিত; আর শিক্ষা না নিয়ে চিরাচরিত লাইফ-স্টাইল অনুসরণে জাহান্নাম যে সুনিশ্চিত সে ব্যাপারে কোন সন্দেহ নাই!
সময় ছুটছে…আমাদের ভাবাবেগ ঝিমুচ্ছে…

Share this Post
Scroll to Top