ক্রীতদাস মুক্ত করার মাহাত্ম্য ও ফজিলত

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বলেছেন, “যে ব্যক্তি কোন মুসলিম ক্রীতদাস মুক্ত করবে, আল্লাহ ঐ ক্রীতদাসের প্রতিটি অঙ্গের বিনিময়ে তার একেকটি অঙ্গকে (জাহান্নামের) আগুন থেকে মুক্ত করবেন। এমনকি তার গুপ্তা-ঙ্গের বিনিময়ে তার গুপ্তা-ঙ্গও (মুক্ত করে দেবেন)
মহান আল্লাহ বলেছেন,
{ﻓَﻠَﺎ ﭐﻗۡﺘَﺤَﻢَ ﭐﻟۡﻌَﻘَﺒَﺔَ ١١ ﻭَﻣَﺎٓ ﺃَﺩۡﺭَﻯٰﻚَ ﻣَﺎ ﭐﻟۡﻌَﻘَﺒَﺔُ ١٢ ﻓَﻚُّ ﺭَﻗَﺒَﺔٍ ١٣}
অর্থাৎ কিন্তু সে গিরি সংকটে প্রবেশ করল না। তুমি কি জান যে, গিরি সংকট কি? তা হচ্ছে দাসকে মুক্তি প্রদান। (সূরা বালাদ ১১-১৩ আয়াত)
আরবি হাদিস
{ﻭَﻋَﻦ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳﺮَﺓَ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﻟِﻲ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠﻪِ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : « ﻣَﻦْ ﺃَﻋْﺘَﻖَ ﺭَﻗَﺒَﺔً ﻣُﺴْﻠِﻤَﺔً ﺃَﻋْﺘَﻖَ ﺍﻟﻠﻪُ ﺑِﻜُﻞِّ ﻋُﻀْﻮٍ ﻣِﻨْﻪُ، ﻋُﻀْﻮﺍً ﻣِﻨْﻪُ ﻓﻲ ﺍﻟﻨَّﺎﺭِ، ﺣَﺘَّﻰ ﻓَﺮْﺟَﻪُ ﺑِﻔَﺮْﺟِﻪِ » . ﻣﺘﻔﻖٌ ﻋَﻠَﻴْﻪِ}
বাংলা অর্থ
আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বলেছেন, “যে ব্যক্তি কোন মুসলিম ক্রীতদাস মুক্ত করবে, আল্লাহ ঐ ক্রীতদাসের প্রতিটি অঙ্গের বিনিময়ে তার একেকটি অঙ্গকে (জাহান্নামের) আগুন থেকে মুক্ত করবেন। এমনকি তার গুপ্তা-ঙ্গের বিনিময়ে তার গুপ্তা-ঙ্গও (মুক্ত করে দেবেন)।
[সহীহুল বুখারী ২৫১৭, ৬৭১৫, মুসলিম ১৫০৯, তিরমিযী ১৫৪১, আহমাদ ৯১৫৪, ৯২৫৬, ৯২৭৮, ৯৪৮১, ১০৪২২]
————————–————————–
মূল : ইমাম মুহিউদ্দীন আবু যাকারিয়া ইয়াহইয়া ইবন শরফ আন-নাওয়াবী রহ.
• Present by – Bayzid Bin Osman
Share this Post
Scroll to Top