কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক এবং কার্যকর উপায়

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক এবং কার্যকর উপায়ঃ

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কি নাজেহাল আপনি? মুঠো মুঠো ওষুধ খেয়েও উপযুক্ত ফল পাচ্ছেন না। কিন্তু জানেন কি একটি নিয়ম মেনে চললে প্রাকৃতিক উপায়েই নিরাময় করতে পারেন কোষ্ঠকাঠিন্য। জেনে নিন কিভাবে?
হেলদি ফ্যাট : বাদাম, ওলিভ অয়েল, অ্যাভোকেডোর মতো স্বাস্থ্যকর ফল কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে।
 
গুড় : প্রতিদিন সকালে এক টেবল-চামচ করে আখ বা খেজুরের গুড় কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করবে। কারণ গুড়ে নানা ধরনের খনিজ পদার্থ থাকে। তার মধ্যে উল্ল্যেখযোগ্য ম্যাগনেসিয়াম।

ইসবগুল: ইসবগুলে থাকে কিছু অদ্রবণীয় ও দ্রবণীয় খাদ্যআঁশের চমৎকার সংমিশ্রণ যা কোষ্ঠকাঠিন্যের জন্য খুব ভালো ঘরোয়া উপায় হিসেবে কাজ করে।এটি পাকস্থলীতে গিয়ে ফুলে ভেতরের সব বর্জ্য পদার্থ বাইরে বের করে দিতে সাহায্য করে।

প্রাকৃতিকভাবে জলগ্রাহী হওয়ার কারনে পরিপাকতন্ত্র থেকে পানি গ্রহণ করে মলের ঘনত্বকে বাড়িয়ে দিয়ে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করতে ২ চামচ ইসবগুল এক গ্লাস কুসুম গরম দুধের সাথে মিশিয়ে প্রতিদিন ঘুমাতে যাবার আগে পান করে নিন।

আদা চা : আদা চা খাবার তাড়াতাড়ি পাচন করতে সাহায্য করে।
 
মিন্ট চা : মেন্থল বা পিপারমেন্ট দেয়া চা শরীরের পাচনতন্ত্রের পেশিগুলোকে সুস্থ রাখতে সাহায্য করে। রোজ সকালে এক কাপ করে মিন্ট চা কিন্তু আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে।
 
আলুবোখারা : আলুবোখারাতে প্রচুর ফাইবার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য থেকে আপনাকে উপশম দেবে।
 
ডুমুর : কোষ্ঠকাঠিন্য দূর করতে ডুমুরেরও জুড়ি মেলা ভার।
 
পানি : সারা দিনে প্রচুর পরিমাণ পানি খেতে হবে। কম পানি খাওয়ার জন্য অনেক সময় শরীর শুষ্ক হয়ে যায়। ফলে এই সমস্যা প্রকট হয়ে ওঠে।
 
দুশ্চিন্তা : কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে দুশ্চিন্তা থেকে মুক্ত হন। ইন্টারনেট।
তবে দীর্ঘদিন যাবৎ কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগতে থাকলে দেরি না করে অভিজ্ঞ কোনো হোমিও ডাক্তারের সাথে যোগাযোগ করে যথাযথ ট্রিটমেন্ট নিন। কিঁছু দিন প্রপার হোমিও ট্রিটমেন্ট নিলে খুব তাড়াতাড়ি এই রোগ থেকে মুক্তি লাভ করা যায়।
Share this Post
Scroll to Top