মাসজিদে গিয়ে জামাআতের সাথে সালাত আদায় করা সত্ত্বেও গুনাহগার এবং সুন্নাত বিরোধী কাজে লিপ্ত … ❓ (পর্ব ০১)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ

এই পৃথিবীতে মাসজিদ আল্লাহ তাআলার কাছে সবচেয়ে প্রিয় স্থান; এর সাথে সম্পর্ক রাখা (ইবাদাত করার জন্য আসা-যাওয়া করা) ও এর আবাদ করার মধ্যে রয়েছে বিশেষ ফাজিলাত ও হিদায়াত । ? ?

? অথচ দুঃখজনক হলেও সত্য, অজ্ঞতা, উদাসীনতা, জানার ইচ্ছা বা আন্তরিকতার অভাবের কারণে অনেক হতভাগা নামদারী মুসলিমরা মাসজিদে এসেও ছোট-বড় গুনাহ যুক্ত ও সুন্নাহ বিরোধী কাজ করে, সুন্নাহ মত অবস্থান ও আমাল করা থেকে উদাসীন থাকে এমনকি জানার ইচ্ছা বা চেষ্টাও করেনা । মাসজিদ সংশ্লীষ্ট এমন বেশ কিছু কাজ আছে যাদের কোনটি অনুচিত বা অপছন্দনীয়, কোনটি মারাত্মক ভাবে নিষিদ্ধ এমনকি কোন কোন কাজের ফলে নেকী অর্জন করা তো বহু দূরের কথা বরং ছোট-বড় গুনাহগার হয়ে বাড়ি ফিরতে হয় (নাউজুবিল্লাহ) । ??

❇ একটি জরুরি কথা বলার প্রয়োজনীয়তা অনুভব করছি যে, এই বিষয়ে এজন্য লিখা হয়নি যে, কেউ একথা ভাববেন বা বলবেন, মাসজিদে গিয়ে যখন না জানার কারণে গুনাহগার হয়েই বাড়ি ফিরে আসতে হয় তাহলে যাব-ও না আর গুনাহগারও হব না বরং এটা হবে মহা বোকামী কথা বা ধারণা যা উল্টো বুঝার -ই নামান্তর । বরং নিম্নোক্ত আলোচিত বিষয়ে জ্ঞান লাভ করে করণীয় গুলো করা ও বর্জনীয় পরিত্যাগ করার মধ্যে মহাকল্যাণ নিহিত আছে যাতে কোন সন্দেহ নেই এছাড়া বিশেষত পুরুষদের জন্য জামাআতের সাথে সালাত আদায় করা ওয়াজিব । ??

? নিচে যথাক্রমে নাম ও ডাউনলোড লিংক দেয়া হল (শেষ পৃষ্ঠায় সূচী দেয়া আছে) ?

মাসজিদে গিয়ে জামাআতের সাথে সালাত আদায় করা সত্ত্বেও গুনাহগার এবং সুন্নাত বিরোধী কাজে লিপ্ত … (পর্ব ০১)

https://docs.google.com/uc?id=0B0_J-Dyjaa1gUkFxTjZ4NVdVMEU&export=download

অথবা

https://drive.google.com/file/d/0B0_J-Dyjaa1gUkFxTjZ4NVdVMEU/view?usp=drivesdk

Share this Post
Scroll to Top