যেসব কারণে কারো সালাত আল্লাহ তাআলার কাছে (নিশ্চিতভাবে) কবুল হয় না

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ

? ইসলামের পাঁচটি রুকনের মধ্যে সালাতের অবস্থান দ্বিতীয় । ইসলামে (ফারজ) সালাত আদায় করা এতই গুরুত্বপূর্ণ যে, আল-কুরআনে অতি গুরুত্ব সহকারে বিভিন্ন জায়গায় বারবার (আশি বার+) বলা হয়েছে এবং কিয়ামাতের দিন সর্বপ্রথম এরই হিসাব নেয়া হবে । ??

? এত গুরুত্বপূর্ণ ইবাদাত হওয়া সত্ত্বেও অনেক নামদারী মুসলিমরা তা আদায় করেন না । আর যারা আদায় করেন তাদের অন্তত ৭৫% -এর সালাত (কম-বেশি) ত্রুটিযুক্ত ভাবে সম্পন্ন হয় এমনকি অনেক সময় দেখা যায়, তাদের সালাতে ও সালাত কবুল হওয়ার ক্ষেত্রে এমন সব মারাত্মক (এক বা একাধিক) ভুল থাকে যার ফলে ঐ সালাত আল্লাহ তাআলার কাছে কবুলযোগ্য হওয়ার মত থাকে না । ??

আমাদের প্রত্যেকের অবশ্যই উচিত রাসূলাল্লাহ ﷺ -এর শিখানো পদ্ধতিতে সালাত আদায় করা । আর যদি ত্রুটিযুক্ত ভাবে কেউ সালাত আদায় করেন তবে নেকী পাওয়ার অংশও কমবে এমনকি অনেক ক্ষেত্রে সালাত -ই হবে না আর কবুল হওয়া তো বহু দূরের কথা । ‼

? যেসব কারণে আল্লাহ তাআলার কাছে সালাত কবুল হয় না বা পরিপূর্ণরূপে নেকী লাভ করা যায় না সেই সব বিষয়ে -ই এই লিখনীতে যথাসম্ভব (প্রায় ১০০টি সহীহ-হাসান) হাদিসের আলোকে প্রয়োজনীয় আলোচনার চেষ্টা করা হয়েছে । নিচে যথাক্রমে নাম ও ডাউনলোড লিংক দেয়া হল। ?

যেসব কারণে কারো সালাত আল্লাহ তাআলার কাছে (নিশ্চিতভাবে) কবুল হয় না

https://drive.google.com/file/d/0B0_J-Dyjaa1gYm5qUG1BVldMcGs/view

অথবা

https://doc-0c-4c-docs.googleusercontent.com/docs/securesc/ha0ro937gcuc7l7deffksulhg5h7mbp1/eo0858khpi9dfb24vlpvllruhhcjlute/1482278400000/00023398518067462325/*/0B0_J-Dyjaa1gYm5qUG1BVldMcGs?e=download

 

Share this Post
Scroll to Top