যুলম ও যালিম সম্পর্কে এমন কিছু অতি জরুরি বিষয়াবলী যেগুলো সম্পর্কে আল-কুরআন ও সহীহ হাদিসের আলোকে প্রত্যেকের না জানলেই নয় (পর্ব -০২)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ

?? নিম্নোক্ত পুরো লিখা পড়ার জন্য অনুরোধ থাকল ??

আমরা প্রথম পর্বে জেনেছি যে, যুলম মহা শাস্তিযোগ্য কাবীরাহ (বড়) গুনাহ। আমাদের অনেকের মধ্যে একটি ভুল ধারণা প্রত্যক্ষ করা যায় যে, কাউকে শুধু অন্যায়ভাবে আঘাত করলে বা কারো কোন প্রকার সম্পদ আত্মসাৎ করলে অথবা তৎসংশ্লিষ্ট কয়েক ভাবেই যুলম হয় । অথচ আল-কুরআন ও সহীহ হাদিস বিশ্লেষণ করলে দেখা যায় যে, বেশ কয়েক ভাবেই যুলম হয়ে থাকে । ? ?…..

যে-ই কোন প্রকার যুলমে লিপ্ত থাকবে সে-ই যালিম বলে বিবেচিত হবে যদিও শাস্তির মধ্যে তারতম্য থাকবে । তারপরও একথা বলার বা ভাবার কোন সুযোগ নেই যে, আমি তো কোন প্রকার বড় যুলমে লিপ্ত নেই (আমি তো ছোট যালিম) কেননা যেকোন প্রকার যালিমকে আল্লাহ তাআলা পছন্দ করেন না । তাছাড়া যে আমি দুনিয়ার সামান্য আগুনে ৫ সেকেন্ডও শাস্তি ভোগ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি না ঐ আমি কিভাবে দুনিয়া ও (বিশেষত) আখিরাতের করুণ শাস্তি সহ্য করতে পারব (নির্দিষ্ট বা অনির্দিষ্ট কাল) ?

? তাই সর্বোচ্চ গুরুত্বের সাথে আপনাদের নিজ কল্যাণের জন্যই অনুরোধ করে বলব, নিম্নোক্ত লিখনীতে যে (প্রায়) ২৫টি যালিমদের পরিচয় সম্পর্কে আল-কুরআন ও সহীহ হাদিসের আলোকে যথাসম্ভব প্রয়োজনীয় আলোচনা করা হয়েছেন; সেগুলো বুঝে পড়ুন, দেখুন আপনার (ও বাবা-মা, ভাই-বোন …দের) মধ্যে কোনটি আছে কি-না অতঃপর (দেরী না করে আজই) আপনার করণীয় … নির্ধারন করুন । ?

নিচে যথাক্রমে নাম ও ডাউনলোড লিংক দেয়া হলো ?(১ম পর্ব কারো কাছে না থাকলে গ্রুপে না বলে আমাকে ব্যক্তিগতভাবে বলবেন) ? ?

? যুলম ও যালিম সম্পর্কে এমন কিছু অতি জরুরি বিষয়াবলী যেগুলো সম্পর্কে আল-কুরআন ও সহীহ হাদিসের আলোকে প্রত্যেকের না জানলেই নয় (পর্ব -০২) ?

https://doc-00-4c-docs.googleusercontent.com/docs/securesc/ha0ro937gcuc7l7deffksulhg5h7mbp1/uijkk9qmcjrq8j2n8klpv9bje599i9bq/1500264000000/00023398518067462325/*/0B0_J-Dyjaa1gMWJWRUxidV9ONGs?e=download

অথবা

https://drive.google.com/file/d/0B0_J-Dyjaa1gMWJWRUxidV9ONGs/view?usp=drivesdk

 

Share this Post
Scroll to Top