টিভিতে ফুটবল, ক্রিকেট খেলা দেখা শরী‘আতসম্মত হবে কি?

প্রশ্নঃ টিভিতে ফুটবল, ক্রিকেট খেলা দেখা শরী‘আতসম্মত হবে কি?

উত্তরঃ নিম্নোক্ত কারণে এগুলি থেকে বিরত থাকা আবশ্যক।
(১) সময় ও অর্থের অপচয়। বিনোদনের নামে এসব খেলা মানুষের সময় নষ্ট করে। তাছাড়া এগুলি মানুষের পকেট ছাফ করে পুঁজিপতিদের পকেট ভর্তি করার একটা ফাঁদ মাত্র। আল্লাহ বলেন, ‘(সেই মুমিনগণ সফলকাম) যারা অনর্থক কাজ হ’তে বিরত থাকে’ (২৩। সূরাহ আল মুমিনূন আয়াতঃ ৩)। তিনি বলেন, তোমরা অপচয় করো না’। নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান ছিল তার প্রতিপালকের প্রতি অকৃতজ্ঞ’ (১৭। সূরাহ আল ইসরা আয়াতঃ ২৬-২৭)।

(২) এসব খেলা মূলতঃ অমুসলিমদের আবিষ্কৃত। সুতরাং অমুসলিম ও কাফেরদের খেলা দেখার মাধ্যমে প্রকারান্তরে তাদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়। যা থেকে বিরত থাকা মুসলমানের জন্য আবশ্যক। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, যে ব্যক্তি যে কওমের সাদৃশ্য অবলম্বন করবে, সে ব্যক্তি তাদের অন্তর্ভুক্ত হবে’ (আহমাদ, আবুদাঊদ, মিশকাত হা/৪৩৪৭)।

(৩) এসব খেলা একদিকে যেমন মানুষকে আল্লাহ্‌র স্মরণ থেকে গাফেল করে দেয়, অপরদিকে সমাজে অশ্লীলতা ও বেহায়াপনার প্রসার ঘটায়।

(৪) এর মধ্যে জুয়ার সম্পৃক্ততা রয়েছে, যা এটিকে আরো কঠিন হারামে পরিণত করেছে (০৫। সূরাহ আল মায়েদাহ আয়াতঃ ৯০)।

(৫) এই খেলাগুলো অশ্লীল নাচ গান হয়, নারী পূরুষের অবাধ বিচরণ, এই খেলাকে কেন্দ্র করে হাটে বাজারে জুয়ার আসর, কোটি কোটি টাকা সরকারের অপব্যয়, বিদ্যুতের খরচ ইত্যাদি।

(৬) মদের বিজ্ঞাপন, বেপর্দা নারী বিজ্ঞাপন, মানুষে মানুষে রেশারেশী এমনকি খুনাখুনী পর্যন্ত হয়। অতত্রব এইসব খেলা দেখা হারাম।

Share this Post