এখনো সেই ভালোবাসায় পূর্ণতা আসে নি ব্রাদার

ভাবছেন, মুখে লম্বা দাড়ি রাখলে আর প্যান্ট টাখনুর উপরে পরলে নিজেকে খ্যাত লাগবে?

ভাই, পৃথিবীর একমাত্র ড্যাশিং আর হ্যান্ডসাম মানুষটির কিন্তু লম্বা দাড়ি ছিল আর তাঁর কাপড় কোনদিনও টাখনুর নিচে নামে নি…

কে তিনি জানেন? তিনি হলেন মুহাম্মাদ ইবনে আবদুল্লাহ্ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)। যার সমতুল্য কেউ দুনিয়াতে কোনদিন জন্মায় নি, না কখনো জন্মাবে!

এই মানুষটিই বেঁচে থাকা অবস্থায় আমাদের মাগফিরাতের জন্য দিনের পর দিন কেঁদেছেন! এই মানুষটিই কিয়ামাতের বিভীষিকাময় সময়টাতে নিজেকে নিয়ে না, বরং তার উম্মাহ্, এই আমাদের ক্ষমা ভিক্ষার জন্য “ইয়া রাব্বি উম্মাতি! উম্মাতি!” আহাজারি নিয়ে সিজদায় লুটিয়ে কাঁদবেন! অথচ তাঁকে আইডল মানতেই আপনার এত সংকোচবোধ??

কখনো কি ভেবেছেন, যে অফিস বা কর্মক্ষেত্র আপনার রাসূলের সুন্নাহকে সম্মান দিতে জানে না, সেই প্রতিষ্ঠানের স্যালারীতে বারাকাহ আশা করাটা আপনার জন্য কতটা বোকামি?

তাই যে যাই বলুক, যা ইচ্ছা বিশেষণে বিশেষায়িত করুক না কেন আপনি আজ, কাল পরশুর চিন্তা না করে বরং এ মূহুর্ত থেকে প্রতিজ্ঞা করেন মুখে রেজার না, ট্রিমিং না.. স্রেফ দাঁড়িকে লম্বা রাখবেন। অন্তত এটুকু সাদৃশ্য নিয়ে যাতে তাঁর সামনে দাঁড়াতে পারেন। আর হ্যা যে কোন পরিস্থিতিতেও প্যান্ট অবশ্যই টাখনুর উপরে পরবেন…

এখনো লজ্জা লাগছে?

যদি এখনো মনে একরাশ দ্বিধা জমে থাকে তবে দুঃখিত – রাসূলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রতি নিঃস্বার্থ ভালোবাসা এবং শ্রদ্ধায় এখনো সিক্ত হতে পারেনি আপনার কঠোর আর ইগোপূর্ণ হৃদয়।

এখনো সেই ভালোবাসায় পূর্ণতা আসে নি ব্রাদার…

Share this Post
Scroll to Top